আব্দুল্লাহ ইবনে ওহাব রহ.



আব্দুল্লাহ ইবনে ওহাব রহ.
আব্দুল্লাহ ইবনে ওহাব রহ. জন্মেছিলেন ১২৫ হিজরীতে। ইমাম যাহাবী যার সম্পর্কে বলেছেন,
كان من أوعية العِلْـم ، ومن كنوزِ العمل
অর্থাৎ তিনি ছিলেন, ইলমের রক্ষক ও আমলের ভান্ডার। আবু যায়েদ ইবনে আবীল গাম্র রহ বলেন,
كنَّا نُسمِّي ابنَ وَهْبٍ ديوانَ العلـم
অর্থাৎ  আমরা ইবনে ওহাবের নাম রেখেছিলাম,  ديوان العلـم  তথা ইলমের সঙ্কলন তার বড় হওয়ার কারণ সম্পর্কে ইমাম যাহাবী রহ. এভাবে ব্যক্ত করেছেন,
كيف لا يكونُ من بُحورِ العلـم ، وقد ضمَّ إلـى علـمِهِ علـمَ مالكٍ ، واللَّـيثِ ، ويحيـى بنِ أيوب ، وعَمْرِو بنِ الـحارث، وغيرِهم
অর্থাৎ তিনি কেনইবা ইলমের মহা সমুদ্র হবেন না অথচ তার ইলমের সাথে সংযুক্ত হয়েছে ইমাম মালেক, ইমাম লাইস ইবনে সাদ, ইয়াহইয়া ইবনে আইয়ুব , আমর ইবনে হারেস প্রমুখের ইলম।                                    ( সিয়ারু আলামি নুবালা, ৯ : ২২৪)
এই আব্দুল্লাহ ইবনে ওহাব রহ. বলেন,
لولا أن الله أنقذني بمالك والليث لضللت، فقيل له:  كيف ذلك؟ قال: أكثرت من الحديث فحيرني، فكنت أعرض ذلك على مالك  والليث فيقولان لي:خذ هذا ودع هذا
অর্থাৎ আল্লাহ তায়ালা যদি আমাকে ইমাম মালেক ও ইমাম লাইস ইবনে সাদ রহ. এর মাধ্যমে রক্ষা না করতেন তাহলে আমি পথ হারিয়ে ফেলতাম। তাকে বলা হলো, তা কীভাবে? তিনি বললেন, আমি অধিক পরিমাণে হাদীস বর্ণনা করতাম আর হাদীস আমাকে হয়রান করে ফেলত। ফলে হাদীসগুলো আমি ইমাম মালেক ও লাইস রহ. এর নিকট পেশ করতাম। অতপর তারা আমাকে বলত এটা গ্রহণ কর, এটা ছেড়ে দাও।
 (কাযী ইয়ায, তারতীবুল মাদারেক ও তাকরিবুল মাসালেক লি-মারিফাতি আলামি মাযহাবি মালেক , ২৪৭) https://hmrezaulislam.blogspot.com/2019/07/blog-post_17.html?m=1

সত্য প্রকাশ

আমার নামঃ মুফতি রেজাউল করিম। আমি একটি কওমী মাদরাসায় শিক্ষকতা করছি। পাশাপাশি এ ব্লগের সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায় সময় পেলে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখার চেষ্টা করি। যেন অনলাইনেও মানুষ ইসলামি জ্ঞান অর্জন করতে পারে। আপনিও চাইলে এ ব্লগে লিখতে পারেন। মোবাইলঃ 01782-40 91 69

Please Select Embedded Mode For Blogger Comments

নবীনতর পূর্বতন