ব্লগ কী? কিভাবে ব্লগ তৈরি করব? ব্লগ লেখার নিয়ম

ব্লগ কী?
 ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। দেখুন এখানে https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%97

 কিভাবে ব্লগ তৈরি করব? 
ব্লগ স্পটে ফ্রি ব্লগ করার জন্য আপনাকে প্রথমে একটি গুগল একাউন্টের প্রয়োজন হবে। gmail.com থেকে আপনি বিনামূল্যেই একটি একাউন্ট তৈরি করে নিতে পারবেন।
 ২. সাইনআপ কম্প্লিট হলে ওপেন করুন http://blogger.com। ব্লগারের লগইন পেজে গুগলের আইডি ব্যবহার করে লগইন করতে হবে।
৩) ঠিক ঠাক মত লগইন করতে পারলে Sign up for Blogger পেজ আসবে এবং আপনাকে Display name দিতে বলবে। ডিসপ্লে নামটি মূলত ব্লগে আপনার নিক হবে। এটি যেকোন সময় পরিবর্তন করা যায়। সুতরাং যেকোন একটি দিয়ে ফেলতে পারেন। নাম দেয়া হলে Terms of Service পড়ে যদি মানতে রাজী হন তাহলে Acceptance of Terms এর চেকবক্সে ক্লিক করে Continue করুন।
 ৪) এবার ব্লগস্পট আপনাকে Dashboard পেজে নিয়ে যাবে যেখান থেকে আপনি Create your blog now এ ক্লিক করে ব্লগ তৈরি করতে পারবেন। তাহলে ক্লিক করুন Create your blog now লিংকে।
 ৫) ব্লগস্পট আপনাকে এবার Name your blog পেজে নিয়ে আসবে যেখানে আপনি আপনার Blog title ও Blog address (URL) ঠিক করবেন।একটি বিষয় মাথায় রাখুন যে গুগল বা ইয়াহুর মত ব্লগস্পটেও বেশীর ভাগ নাম দখল হয়ে গিয়েছে। সুতরাং Blog address (URL) এ কোন নাম দেয়ার পর Check Availability এ ক্লিক করে দেখে নিন।
 ৬) ব্লগস্পট এবার আপনাকে Choose a template পেজে নিয়ে যাবে যেখান থেকে আপনার রুচিমত একটি টেমপ্লেট নির্বাচন করে Continue করতে পারেন। Template যেকোন সময়ই পরিবর্তন করা যায়। সুতরাং এটি নিয়ে খুব বেশী না ভেবে আপাতত একটি নিয়ে ফেলুন।
৭) সবঠিক ঠাক মত সম্পন্ন হলে Your blog has been created! ম্যাসেজ পাবেন আরেকটি পেজে। Start posting এ ক্লিক করে ব্লগিং শুরু করে দিতে পারেন। লক্ষ করুন- ৫ নং ধাপে আপনি যে Blog address (URL দিয়েছিলেন, সেটি আপনার ব্লগ লিংক।যেমন আমার ব্লগস্পট লিংক হলো http://hmrezaulislam.blogspot.com
 ব্লগ লেখার নিয়ম

 নাগরিক সাংবাদিকতা নির্ভর ব্লগে আপনি যে কোন বিষয়ে লিখতে পারেন অনায়াসে। এর কারণ, নাগরিক সাংবাদিকতার পরিসর যথেষ্ট বিস্তৃত এবং সূক্ষ্ণ। তাই নাগরিক সাংবাদিকতার বৈচিত্র্যতা থেকে লেখার বিষয় নির্বাচনের দ্বায়িত্ব আপনার। ব্লগ টিম অবশ্যই ক্ষেত্র বিশেষে বা প্রয়োজনে কোন নির্দিষ্ট বিষয়ে পক্ষে-বিপক্ষে মতামত বিশ্লেষণে আপনার দৃষ্টি আকর্ষন করবে। ব্লগ টিম তাই নিয়মিত পোস্টগুলো ছাড়াও ফিচার পোস্ট, টপ পোস্ট, বিভিন্ন বাংলা ব্লগগুলোর সাম্প্রতিক পোস্টগুলো নিয়ে কমিউনিটি পোস্ট, সাম্প্রতিক খবর নিয়ে নিউজ পোস্ট ও গ্লোবাল ভয়েসেস ক্যাটাগরিগুলোর প্রতি ব্লগারদের দৃষ্টি আকর্ষণ করছে।
সত্য প্রকাশ

আমার নামঃ মুফতি রেজাউল করিম। আমি একটি কওমী মাদরাসায় শিক্ষকতা করছি। পাশাপাশি এ ব্লগের সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায় সময় পেলে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখার চেষ্টা করি। যেন অনলাইনেও মানুষ ইসলামি জ্ঞান অর্জন করতে পারে। আপনিও চাইলে এ ব্লগে লিখতে পারেন। মোবাইলঃ 01782-40 91 69

Please Select Embedded Mode For Blogger Comments

নবীনতর পূর্বতন