করোনা ভাইরাস থেকে বাঁচতে মুফতি রেজাউল করিমের পরামর্শ



করােনা ভাইরাস থেকে বাঁচতে করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছেন মহেশপুর থানার বেড়ের মাঠ জামে মসজিদের খতিব, সুফফাহ মাদরাসার মুহাদ্দিস মুফতি রেজাউল করিম।

তিনি বলেন, প্রিয় ভাইয়েরা! মহামারি ও বালা-মুছিবত গােনাহেরই ফসল করােনা ভাইরাস আমাদের গােনাহ ও অন্যায়ের ফসল। বান্দা যখন বেপরােয়াভাবে গুনাহ করে আল্লাহ তাআলা তাকে সতর্ক করতে বিভিন্ন পরীক্ষায় ফেলেন। যেন সে গুনাহ থেকে নিবৃত্ত হয়।

আল্লাহ তাআলা বলেন, ‘মানুষের কৃতকর্মের ফলে স্থলে ও সমুদ্রে বিপর্যয় ছড়িয়ে পড়ে: যার ফলে তাদের কৃতকর্মের কোনাে কোনাে কর্মের শান্তি তাদেরকে তিনি আস্বাদন করান, যাতে তারা ফিরে আসে। (সূরা রুম : ৪১)।

নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যখন কোনাে সম্প্রদায়ের মাঝে অশ্লীলতার প্রসার ঘটে তখন তাদের মাঝে মহামারি এবং এমন দুর্ভিক্ষ দেখা দেয় যার নমুনা তারা পূর্বপুরম্নদের মাঝে দেখেনি। (ইবনে মাজাহ: ৪০১৯)।

আতঙ্কিত হওয়ার কিছু নেই মুমিনের আতড়িত হওয়ার কিছু নেই। সে সর্বদা আল্লাহর ফায়সালা ও সিদ্ধান্তের উপর সমর্পিত থাকে। বিশেষ করে বান্দা যখন আল্লাহ তাআলার হুকুম মেনে চলে তবে তার যিন্দেগী হয় চিন্তামুক্ত। আল্লাহ তাআলা ইরশাদ করেন,  জেনে রাখো, আল্লাহর বন্ধুদের কোনাে ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না। (সূরা ইউনূস : ৬২)।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যখন কোনাে ব্যক্তি মহামারিতে পতিত হয় এবং নেকির আশায় সে ধৈর্যসহকরে সেখানে অবস্থান করে এবং এ বিশ্বাস রাখে যে, আল্লাহ তাআলার হুকুম ব্যতিত কিছুই হয় না, তাহলে সে শহীদের সওয়াব পায়। (বুখারি শরীফ : ৫৪০২)।

আমাদের করণীয় হলো,
আল্লাহর স্মরণ ও যিকির বাড়িয়ে দেয়া। বেশি বেশি তওবা ইস্তেগফার করা। হাদিসে বর্ণিত দু’আর আমল করা।
যেমন,
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْبَرَصِ، وَالْجُنُونِ، وَالْجُذَامِ، وَمِنْ سَيِّئِ الأَسْقَامِ
উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল বারাসি  ওয়াল জুনুনি ওয়াল জুযামি  ওয়া মিন সায়্যিইল আসাকামি। (আবু দাউদঃ ১৫৫৪)।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন ঘর থেকে বের হতেন তখন এ দুআ পড়তেন,
بِسْم اللَّهِ توكَّلْتُ عَلَى اللَّهِ، وَلا حوْلَ وَلا قُوةَ إلاَّ بِاللَّهِ

উচ্চারণ: বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ। (আবু দাউদঃ ৫০৯৫)।

তিনি বলেন, তখন ফিরিশতারা তার জন্য এ বলে দুআ করতে থাকে, তােমাকে সঠিক পথ পরিচালিত করা হোক। তোমকে সব ধরণের মসিবত ও মন্দতা থেকে রক্ষা করা হােক।

যে ব্যক্তি প্রতিদিন সকাল-সন্ধায় তিনবার এই দুআটি পড়বে,
لله الذي لا يضر مع اسمه شيء في الأرض ولا في السماء وهو السميع العليم

 উচ্চারণ: “বিসমিল্লাহিল্লাযি লা ইয়াদুররু  মাআ ইমিহী শাইউন ফিল আরদি ওয়ালা ফিস্ সামা-ই ওয়া হুওয়া সামিউল আলীম ৷

তাহলে সে আকস্মিক বিপদ-আপদ মহামারি থেকে রক্ষা পাবে। (তিরমিযীঃ ৩৩৮৮)।
আল্লাহ তায়ালা আমাদের সকলকে করোনা ভাইরাস থেকে রক্ষা করুন৷ আমীন৷





সত্য প্রকাশ

আমার নামঃ মুফতি রেজাউল করিম। আমি একটি কওমী মাদরাসায় শিক্ষকতা করছি। পাশাপাশি এ ব্লগের সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায় সময় পেলে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখার চেষ্টা করি। যেন অনলাইনেও মানুষ ইসলামি জ্ঞান অর্জন করতে পারে। আপনিও চাইলে এ ব্লগে লিখতে পারেন।

Please Select Embedded Mode For Blogger Comments

নবীনতর পূর্বতন