দুনিয়া পরীক্ষার জায়গা!

দুনিয়া পরীক্ষার জায়গা, আরাম আনন্দের জায়গা নয়, বিনোদনের জায়গা নয়, স্থায়ীভাবে বসবাসের জায়গা নয়! কিন্তু আফসোস দুনিয়াকে আমরা চিরস্থায়ী বসবাসের জায়গা বানিয়ে নিয়েছি! আরাম- আনন্দ ও বিলাসী জীবন যাপনের জায়গা করে নিয়েছি! আমরা মনে করি, আনন্দ ফুর্তি করে জীবনটাকে উপভোগ করবো!
অথচ আল্লাহ তায়ালা ইরশাদ করেন,
.الذي خلق الموتي والحياة ليبلوكم ايكم احسن عملا
- যিনি সৃষ্টি করেছেন মরণ ও জীবন, যাতে তোমাদেরকে পরীক্ষা করেন- কে তোমাদের মধ্যে কর্মে শ্রেষ্ঠ? ( সূরা মুলক: 2)
এজন্য পার্থিব জীবনে আমাদের একমাত্র কাজ হলো, নিজেকে গড়া, বেশি বেশি নেক আমল করা! উত্তম চরিত্রের অধিকারী হওয়া! প্রকৃত মানুষের মত জীবন যাপন করা!
মৃত্যু সুনিশ্চিৎ তা যে কোন সময় আসতে পারে! আল্লাহ তায়ালা বলেন,
كل نفس ذايقة الموت
-প্রত্যেককেই মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে! ( আলে ইমরান- 185) স্বাদ মিঠাও হয়, তিতাও হয়! নেককারদের জন্য মৃত্যু মিঠা হবে, আর বদকারদের জন্য মৃত্যু হবে তিতা! তাই এখন থেকেই মৃত্যুর প্রস্তুতি নিতে হবে!
মনে রাখতে হবে, যার জীবন হবে নন্দিত তার মৃত্যুও হবে নন্দিত আর যার জীবন হবে নিন্দিত তার মৃত্যুও হবে নিন্দিত! আমরা যদি পূণ্যময় জীবন যাপন করি, তাহলে আল্লাহ তায়ালা আমাদেরকে পূণ্যময় জীবন দান করবেন, কাঙ্ক্ষিত মূত্যু দান করবেন! তাই এখন থেকেই আমাদের জীবন নিয়ে ভাবা দরকার এবং পাপমুক্ত পবিত্র জীবন গড়ার চেষ্টা করার দরকার! আল্লাহ তায়ালা সকলকে ভবিষ্যতে পূণ্যময় জজীবন যাপন করার তাওফিক দান করুন এবং নেক কাজ করার জন্য আমাদেরকে সাহায্য করুন! আমীন!!

মুফতী রেজাউল করিম
রাজৈর, মাদারীপুর
মুহাদ্দিস,সুফফাহ মাদরাসা,
জলিলপুর,মহেশপুর,ঝিনাইদহ



সত্য প্রকাশ

My name: Mufti Rezaul Karim. I am teaching in a communal madrasah, I try to write something about Deen Islam when I have time because I have a fair amount of knowledge about online. So that people can acquire Islamic knowledge online. You can also write on this blog if you want.

Please Select Embedded Mode For Blogger Comments

নবীনতর পূর্বতন