ব্যাকলিঙ্ক কী এবং তা কীভাবে কাজ করে 2021?

অনেক লোক আমাকে জিজ্ঞাসা করেছে: ব্যাকলিঙ্ক কী এবং তা কীভাবে কাজ করে? ব্যাকলিঙ্ক যুক্তিগতভাবে SEO এর সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ। এটি এমন একটি অংশ যার জন্য প্রযুক্তিগত দক্ষতা, একটি সৃজনশীল পদ্ধতির প্রয়োজন।

আপনি যদি ব্যাকলিংকের শিক্ষানবিশ হন বা আপনি খুব বেশি সাফল্য ছাড়াই লিঙ্কগুলি তৈরির চেষ্টা করে থাকেন তবে আজকের কন্টেন্ট আপনাকে দক্ষতার সাথে ব্যাকলিংক পেতে সহায়তা করবে। যাতে আপনি আপনার পৃষ্ঠাগুলিকে গুগলের প্রথম পেজে আনতে সহায়তা করবে।

ব্যাকলিঙ্ক সব ধরণের খ্যাতি তৈরি করেছে। তবে সাধারণত দুটি শক্তিশালী মতামত রয়েছে। এসইওগুলির একটি পক্ষ রয়েছে যা এর দ্বারা বেঁচে থাকে এবং মারা যায়। এবং তারপরে বিরোধীরা রয়েছে, যা এটিকে একটি স্প্যামি কৌশল বলে মনে করে। এখন, সিদ্ধান্তে পৌঁছতে, আমাদের লিঙ্ক বিল্ডিং কী তা নির্ধারণ করতে হবে।


সংজ্ঞা অনুসারে, লিঙ্ক বিল্ডিং বা ব্যাকলিঙ্ক হ'ল, আপনার ওয়েবসাইটের কোনও পৃষ্ঠায় লিঙ্ক করার জন্য অন্যান্য ওয়েবসাইটগুলি পাওয়ার প্রক্রিয়া। এবং এই হাইপারলিঙ্কগুলিকে ব্যাকলিঙ্কগুলি বলা হয়।


সুতরাং আসুন লিঙ্ক বিল্ডিংটিকে নতুন করে সংজ্ঞায়িত করি এবং এই টিউটোরিয়ালটির বাকি অংশগুলির জন্য একটি টোন সেট করি। লিঙ্ক বিল্ডিং হ'ল অন্যান্য প্রাসঙ্গিক সাইট মালিকদের সাথে সম্পর্ক তৈরি করার প্রক্রিয়া।  যা আপনার সামগ্রীগুলিতে চায় এবং লিঙ্ক করবে কারণ এটি তাদের বৃদ্ধি করে।


সুতরাং এই সংজ্ঞাটি আপনার কিছু পাওয়ার জন্য নয়। এর মধ্যে সম্পর্ক, প্রাসঙ্গিকতা এবং মান বিনিময় অন্তর্ভুক্ত রয়েছে। সমস্ত জিনিস আমরা পরে স্পষ্ট করবো।


এখন, কার্যকর ব্যাকলিংক যেহেতু শক্ত, তাই আপনাকে বোঝার দরকার কেন এর জন্য  চেষ্টা করা দরকার। সংক্ষেপে, ব্যাকলিঙ্কগুলি ওয়েব পৃষ্ঠাগুলি র‌্যাঙ্ক করতে গুগলের মতো সার্চ ইঞ্জিনগুলি দ্বারা ব্যবহৃত হয়। গুগল পেজ র্যাঙ্ক তৈরি করার সময় ১৯৯৯ সাল থেকে এবং এভাবেই। পেজর্যাঙ্ক একটি গাণিতিক সূত্র যা এর সাথে লিঙ্কযুক্ত অন্যান্য পৃষ্ঠাগুলির পরিমাণ এবং গুণগত গুণমান দেখে "পৃষ্ঠার মান" বিচার করে। এবং গুগল তাদের "কীভাবে অনুসন্ধান করে" পৃষ্ঠায় ব্যাকলিংকের গুরুত্ব নিশ্চিত করে।


তাদের "দরকারী পৃষ্ঠাগুলি র‌্যাঙ্কিং" শিরোনামের অধীনে তারা জানিয়েছে: "বিষয়বস্তুতে অন্যান্য বিশিষ্ট ওয়েবসাইটগুলি যদি পৃষ্ঠার সাথে লিঙ্ক করে থাকে তবে এটি একটি উচ্চতর চিহ্ন যে তথ্য উচ্চমানের।" আমাদের এক বিলিয়নেরও বেশি ওয়েব পৃষ্ঠাগুলির গবেষণায় আমরা অনন্য ওয়েবসাইট থেকে জৈব ট্র্যাফিক এবং ব্যাকলিঙ্কগুলির মধ্যে একটি স্পষ্ট সম্পর্ক খুঁজে পেয়েছি।



সুতরাং ব্যাকলিঙ্কগুলি পেতে বলার চেয়েও শক্ত হতে পারে, একটি ব্লগ পোস্ট তৈরি করা, আপনি যদি প্রতিযোগিতামূলক বাক্যাংশের জন্য র‌্যাঙ্ক করতে চান তবে এগুলি একেবারে সমালোচিত। এখন, আপনি হয়ত ভাবছেন ... ভাল,  তাই বলেছিলেন যে ব্যাকলিংকে ফোকাস না করা কারণ উচ্চ-মানের সামগ্রী সর্বদা লিঙ্কগুলিকে আকর্ষণ করে। ঠিক আছে, আপনি কীভাবে সেই সামগ্রীটি প্রথম স্থানে লোকের সামনে পাবেন?


দুর্ভাগ্যক্রমে, "আপনি যদি এটি তৈরি করেন এবং তারা আসবে" এর ধারণাটি কেবল খাঁটি কল্পনা। অথবা আপনি হয়ত অন্য লোকদের বলতে শুনেছেন "আমি ব্যাকলিংক না তৈরি করেই প্রচুর ট্র্যাফিক পেয়েছি, তাই লড়াইয়ের মধ্য দিয়ে যাওয়ার দরকার নেই।" হ্যাঁ, ব্যাকলিঙ্কগুলি ছাড়াই পৃষ্ঠাগুলি র‌্যাঙ্ক করা সম্ভব, তবে অন্য একদিন বলবো।



আপনি যদি প্রতিযোগিতামূলক বাক্যাংশের জন্য র‌্যাঙ্ক করতে চান তবে ব্যাকলিঙ্কগুলি সম্পূর্ণ সমালোচিত। এবং প্রতিযোগিতামূলক বাক্যাংশগুলি সাধারণত এমন হয় যা আপনার ব্যবসায়ের সর্বাধিক ট্র্যাফিক এবং উপার্জনকে চালিত করবে। উদাহরণস্বরূপ, এসইও সম্পর্কিত প্রশ্নগুলি অত্যন্ত প্রতিযোগিতামূলক, তবে সেগুলি খুব লাভজনকও।


এবং যদি আপনি Ahrefs এর সাইট এক্সপ্লোরারে আমাদের ব্লগের ব্যাকলিংক বৃদ্ধির দিকে নজর দেন, আপনি দেখতে পাবেন যে বর্ধন বক্ররেখা আমাদের জৈব ট্র্যাফিকের প্রায় আয়না। তারা একসাথে উঠছে। তাহলে আপনি কীভাবে ব্যাকলিঙ্ক পাবেন? ঠিক আছে, সেগুলি পাওয়ার জন্য তিনটি উপায় রয়েছে। আপনি এগুলি তৈরি করতে, কিনে বা উপার্জন করতে পারেন।


আসুন প্রতিটি পদ্ধতি মাধ্যমে আসা যাক। ব্যাকলিঙ্কগুলি তৈরি করার অর্থ হ'ল ম্যানুয়ালি আপনার সাইটে লিঙ্ক যুক্ত করা। ডিরেক্টরিতে আপনার ওয়েবসাইট যুক্ত করে, ব্লগে মন্তব্য রেখে বা আপনার সামাজিক মিডিয়া প্রোফাইলে কোনও ওয়েবসাইট যুক্ত করে এটি করা যেতে পারে। যে কেউ ন্যূনতম প্রচেষ্টা দিয়ে এটি করতে পারে, তাই তারা কোনও এসইও এবং র‌্যাঙ্কিং দৃষ্টিকোণ থেকে কার্যকর নয়।


ব্যাকলিংক কেনা যেমন শোনা যায় ঠিক তেমনই আপনি ওয়েবমাস্টার বা লেখকদের একটি ফি প্রদান করেন এবং বিনিময়ে, তারা আপনার সাইটের কোনও পৃষ্ঠায় আবার লিঙ্ক করবেন। এখন, এটি গুগলের ওয়েবমাস্টার নির্দেশিকাগুলির পরিপন্থী এবং সম্ভাব্যরূপে শাস্তি পেতে পারে। আপনার পৃষ্ঠাগুলি গুগলের অনুসন্ধান সূচী থেকে সরিয়ে নিয়ে যাওয়া র‌্যাঙ্কিং অবস্থানগুলি হারানো বা আরও খারাপ হতে পারে  এছাড়াও, লিঙ্কগুলি কেনা একেবারেই সস্তা নয়।


লিঙ্কগুলি বিক্রি করে কিনা তা জানতে আমরা 250 টি ওয়েবসাইটের সাথে যোগাযোগ করেছি। এবং আমরা দেখতে পেয়েছি যে একটি কেনার গড় ব্যয় প্রায় 353 ডলার। এবং না, আমরা কোনও backlink কিনিনি। ব্যাকলিঙ্কগুলি পাওয়ার চূড়ান্ত উপায় হ'ল, তাদের উপার্জন করা। এবং এটি সাধারণত অন্য ওয়েবসাইটের মালিক এবং সম্পাদকদের ইমেল করে এবং তাদেরকে আপনার সাথে লিঙ্ক করতে বলে।



এটি তিনটির সবচেয়ে কঠিন পদ্ধতি, তবে সাধারণভাবে বলতে গেলে, কোনও লিঙ্ক পাওয়া যতই কঠিন, তত বেশি মূল্যবান হবে। এবং সেই কারণে, আমরা ইমেল আউটরিচের মাধ্যমে ব্যাকলিঙ্কগুলি উপার্জনের উপর ফোকাস করব। এবং আমি পরে কয়েকটি কৌশল স্পষ্ট করব।  এখন, সমস্ত লিঙ্ক সমানভাবে তৈরি করা হয় না। কিছু আপনার পৃষ্ঠাগুলিকে গুগলের শীর্ষে চালিত করতে সহায়তা করবে, অন্যরা আসলে আপনার সাইটের ক্ষতি করতে পারে। সুতরাং একটি লিঙ্ক আসলে ভাল করে তোলে? এটি যথাসম্ভব সরলকরণের জন্য, দুটি প্রধান বিভাগ রয়েছে যা আপনার লক্ষ্য করা উচিত।



প্রথমটি প্রাসঙ্গিকতা। আদর্শভাবে, আপনি সম্পর্কিত ওয়েবসাইট এবং পৃষ্ঠাগুলি থেকে ব্যাকলিঙ্কগুলি পেতে চান। উদাহরণস্বরূপ, ধরা যাক আপনার সেরা ‘ইউএসবি মাইক্রোফোনে’ একটি পৃষ্ঠা রয়েছে। ভিডিও কনফারেন্সিংয়ের বিষয়বস্তুতে একটি পৃষ্ঠা থেকে একটি লিঙ্ক পাওয়া, বাগানের টিপস সম্পর্কিত কোনও পৃষ্ঠার লিঙ্কের চেয়ে অনেক বেশি প্রাসঙ্গিক।  সিএনটের মতো কোনও প্রযুক্তিগত সাইট থেকে লিঙ্ক পাওয়া সম্ভবত সমস্ত রেসিপিগুলির মতো কোনও রেসিপি সাইট থেকে একাধিক ওজন বহন করবে।


দ্বিতীয় বিভাগ হ'ল authoritativeness।  এখন, আপনি যদি লিঙ্ক বিল্ডিংয়ের প্রসঙ্গে  "authority" সম্পর্কে অপরিচিত হন তবে এটি মূলত একটি ওয়েব পৃষ্ঠার তথাকথিত "link power" উপস্থাপন করে। এবং এটি পেজ র্যাঙ্ক কীভাবে কাজ করে তা সম্পর্কিত। যেমনটি আমরা আগে আলোচনা করেছি, লিঙ্কের পরিমাণ এবং গুণ উভয়ই গুরুত্বপূর্ণ। সুতরাং কোনও পৃষ্ঠা যত বেশি মানের লিঙ্কগুলি পাবে, তত বেশি পেজ র্যাঙ্ক হবে। 


এটি অন্যান্য পৃষ্ঠা থেকে আসে। এর অর্থ হ'ল কর্তৃপক্ষযুক্ত পৃষ্ঠাগুলি এটিকে হাইপারলিংকের মাধ্যমে অন্যান্য পৃষ্ঠায় পাস করতে পারে। সুতরাং কোনও লিঙ্কিং পৃষ্ঠাতে যত বেশি পেজর্যাঙ্ক রয়েছে, তত বেশি  বাহ্যিক লিঙ্কগুলিতে এটি পাস করতে পারে। উদাহরণস্বরূপ, ধরা যাক পৃষ্ঠা সি এর দুটি লিঙ্ক রয়েছে: একটি পৃষ্ঠা পৃষ্ঠা থেকে এবং একটি পৃষ্ঠা বি থেকে পৃষ্ঠা পৃষ্ঠা এ পৃষ্ঠায় বি এর চেয়ে শক্তিশালী এবং বহির্গামী লিঙ্কগুলিও কম রয়েছে।


এই তথ্যটি পেজর্যাঙ্ক অ্যালগরিদমে ফিড করুন এবং আপনি পৃষ্ঠা সি-এর পেজর্যাঙ্ক পাবেন এখন, পেজর্যাঙ্ক কীভাবে কাজ করে তার স্পষ্টতই এটি একটি সরল সংস্করণ, তবে এখানে মূল বক্তব্যটি হ'ল আপনি high-authority পৃষ্ঠা থেকে লিঙ্কগুলি পেতে চান কারণ তা সম্ভবত আপনার র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে।


এখন, গুগল পেজর্যাঙ্ক বা ওয়েবসাইট কর্তৃপক্ষের স্কোরগুলি সরবরাহ করে না, তবে Ahrefs আমাদের দুটি মেট্রিক রয়েছে যা এটি পরিমাপ করার চেষ্টা করে। ডোমেন রেটিং আমাদের ওয়েবসাইট কর্তৃপক্ষের মেট্রিক এবং এটি কোনও ওয়েবসাইটের ব্যাকলিংক প্রোফাইলের সামগ্রিক শক্তি উপস্থাপন করে। এবং ইউআরএল রেটিং আমাদের পৃষ্ঠা-স্তরের কর্তৃপক্ষের মেট্রিক, যা কোনও পৃষ্ঠার ব্যাকলিংক প্রোফাইলের সামগ্রিক শক্তি উপস্থাপন করে। আমাদের কাছে উচ্চ-মানের ব্যাকলিঙ্কগুলি মূল্যায়ন করার জন্য একটি সম্পূর্ণ ভিডিও রয়েছে, তাই আমি সেই বিবরণটি আপনার জন্য যুক্ত করব। ঠিক আছে, সুতরাং এই মুহুর্তে, আমরা লিঙ্ক বিল্ডিং কী, এটি কেন গুরুত্বপূর্ণ, সেগুলি পাওয়ার জন্য তিনটি পদ্ধতি এবং ভাল মানের লিঙ্কের কিছু বৈশিষ্ট্যগুলি কে রেখেছি।


আমরা এখনও যে বিষয়ে কথা বলিনি, তা হ'ল প্রকৃত লিঙ্ক। সুতরাং আসুন একটি হাইপারলিংকের শারীরবৃত্তিকে এবং প্রতিটি অংশের SEO এর উপর যে প্রভাব ফেলে তা ভেঙে দেখা যাক। আপনার ওয়েবসাইট দর্শকদের কাছে কোনও লিঙ্কটি দেখতে কেমন তা এখানে। এবং যদি আমরা এইচটিএমএল কোডটি দেখি, তবে এটির মতো দেখতে হবে। এখন, এসইওতে গুরুত্বপূর্ণ যে কোনও লিঙ্কের তিনটি মূল অংশ রয়েছে। গন্তব্য URL, অ্যাঙ্কর পাঠ্য এবং "real" বৈশিষ্ট্য বা এর অভাব one লিঙ্কটি ক্লিক করার সময় গন্তব্য URL টি সেই URL টিই কেবল ব্যক্তিটি দেখতে পাবেন। অ্যাঙ্কর পাঠ্যে লিঙ্কের দ্বিতীয় অংশ।



অ্যাঙ্কর পাঠ্যটি লিঙ্কের সাথে ক্লিকযোগ্য শব্দ, বাক্যাংশ বা চিত্র সংযুক্ত। সুতরাং আমাদের উদাহরণে, সাইট এক্সপ্লোরার হল অ্যাঙ্কর পাঠ্য, যা আমাদের প্রতিযোগী বিশ্লেষণ সরঞ্জামটির নাম। কোন পৃষ্ঠাটি কী এবং কীসের শর্তাবলীর জন্য এটি র‌্যাঙ্ক করা উচিত তা আরও ভালভাবে বুঝতে গুগল অ্যাঙ্কর পাঠগুলি ব্যবহার করে। তবে কীওয়ার্ড সমৃদ্ধ অ্যাঙ্করগুলির সাথে প্রচুর লিঙ্ক তৈরি করা একটি লিঙ্ক স্কিম হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে এবং এটি কোনও Google কে অপ্রাকৃত দেখাচ্ছে বলে শাস্তি পেতে পারে।


উদাহরণস্বরূপ, যদি আপনার সেরা ওয়্যারলেস হেডফোনগুলিতে একটি পোস্ট থাকে এবং এটিতে অ্যাঙ্করযুক্ত পাঠ্যগুলি যেখানে "সেরা বেতার হেডফোন" ছিল সেখানে একশ লিঙ্ক রয়েছে তবে এটি বেশ অপ্রাকৃত লাগবে। লোকেরা প্রায়শই অ্যাঙ্করগুলি যেমন সংস্থার ব্র্যান্ডের নাম, পৃষ্ঠার শিরোনাম, ইউআরএল বা "এখানে ক্লিক করুন" এর মতো বাক্যাংশ ব্যবহার করে। এবং এখানে কিছু প্রমাণ।


যদি আমরা ফিচারযুক্ত স্নিপেটগুলিতে আমাদের ডেটা অধ্যয়নের দিকে ইঙ্গিত করে ব্যাকলিঙ্কগুলির অ্যাঙ্কারগুলিকে দেখি তবে আপনি "old studies," ""old studies,"," "research," এবং এমনকি "99.58%," "8.6 এর মতো নির্দিষ্ট পরিসংখ্যানের মতো বিভিন্ন অ্যাঙ্কর গ্রন্থ দেখতে পাবেন 8 সমস্ত ক্লিকের%, "ইত্যাদি। প্রকৃতপক্ষে, কেবলমাত্র 14 টি ওয়েবসাইট রয়েছে যা অ্যাঙ্কর পাঠ্য "featured snippet." ব্যবহার করে আমাদের সাথে লিঙ্ক করেছে। বেশিরভাগ অর্জিত লিঙ্কগুলির সাথে, অ্যাঙ্কর পাঠ্যের উপরে আপনার খুব কম বা কোনও নিয়ন্ত্রণ নেই, সুতরাং অতিরিক্ত-অপ্টিমাইজেশন এমন কিছু নয় যা আপনার সত্যিকারের চিন্তা করা উচিত।


এবং শেষ অংশটি "রিল" বৈশিষ্ট্য। কিছু লিঙ্কগুলিতে একটি "রিল" বৈশিষ্ট্য থাকে যা ক্রোলারদের লিঙ্কিং পৃষ্ঠা এবং লিঙ্কযুক্ত পৃষ্ঠার মধ্যে সম্পর্কের কথা জানানো। এবং লিংক বিল্ডিংয়ের ক্ষেত্রে যে তিনটি "রিল" মান সম্পর্কে আপনার জানা উচিত সেগুলি হ'ল "নফলো," "ইউজিসি," এবং "স্পনসর করা।"িঐতিহাসিকভাবে, নোফলো লিঙ্কগুলি গুগলকে জানিয়েছিল যে লিঙ্কিং পৃষ্ঠাটি লিঙ্কযুক্ত পৃষ্ঠার সাথে নিজেকে যুক্ত করবে না।


এবং সেই কারণে, গুগল সেই লিঙ্কগুলির মাধ্যমে "authority" স্থানান্তরিত করে নি। কিন্তু তারপরে গুগল আরও কয়েকটি "rel" মান যুক্ত করেছে: "ইউজিসি", যা "user-generated content" এবং "sponsored"  যা অর্থ প্রদত্ত লিঙ্কটিকে ইঙ্গিত করে। তারা আরও ঘোষণা দিয়েছিল যে, এগিয়ে গিয়ে তারা এই লিঙ্ক বৈশিষ্ট্যগুলিকে "hints" হিসাবে দেখবে, তারা তাদের বিবেচনার ভিত্তিতে মানটি তাদের দ্বারা পাস করতে পারে।


এখন, যদি কোনও লিঙ্কের মধ্যে এই "rel" মানগুলির কোনও না থাকে তবে এটিকে "অনুসরণকারী" লিঙ্ক বলা হবে। অর্থ, লিঙ্কটি পেজর্যাঙ্ক পাস করতে পারে এবং আপনার র‌্যাঙ্কিংকে বাড়িয়ে তুলতে সহায়তা করে। এটি এখনও তুলনামূলকভাবে নতুন হিসাবে দেখে, আমি "followed" লিঙ্কগুলি তৈরি করার দিকে মনোনিবেশ করার পরামর্শ দিচ্ছি, যদিও এটি কেবলমাত্র আপনার নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।


আর একটি জিনিস যা আমি স্পষ্ট করতে চাই তা হ'ল,  লিঙ্ক প্লেসমেন্ট। বিশিষ্ট লিঙ্কগুলি ক্লিক করার সম্ভাবনা বেশি থাকে এবং কোনও লিঙ্ক স্থানান্তরিত করে কতটা কর্তৃত্ব নির্ধারণ করার সময় গুগল এটিকে বিবেচনায় রাখে বলে বিশ্বাস করা হয়। উদাহরণস্বরূপ, ফুটারের লিঙ্কের চেয়ে সম্পাদকীয় লিঙ্কটি ক্লিক করার সম্ভাবনা বেশি। সুতরাং, অন্য সমস্ত কিছু সমান হওয়ায় পূর্বেরটি পরবর্তীকালের চেয়ে ভাল হবে। ঠিক আছে, এতক্ষণে আপনার আরও বেশি প্রযুক্তিগত জিনিস যা লিঙ্ক বিল্ডিংয়ের সাথে জড়িত সেগুলির একটি সাধারণ ওভারভিউ থাকা উচিত।


তবে আমি যেমনটি বলেছি, সেখানে একটি সৃজনশীল অংশও প্রয়োজন। এবং সৃজনশীল দ্বারা, আমি আপনার ইমেল পিচটি সৃজনশীল হওয়ার পাশাপাশি সামগ্রী তৈরির কথা বলছি ।  এখন যথেষ্ট ইচ্ছাশক্তি এবং দৃঢ় সংকল্প নিয়ে, যে কোনও ধরণের পৃষ্ঠাতে লিঙ্ক তৈরি করা সম্ভব। যখন আপনার কাছে এমন কিছু থাকে যা লোকেদের সাথে লিঙ্ক করতে চায় তখন জীবন অনেক সহজ।


তাই প্রথমে বিষয়গুলির বিষয়বস্তু সম্পর্কে কথা বলা যাক। লিঙ্কেবল বিষয়বস্তুতে রয়েছে কয়েকটি মুখ্য বৈশিষ্ট্য। প্রথমত, এটি সাধারণত অ- বাণিজ্যিক। কোনও ই-কমার্স স্টোর বা বিক্রয় পৃষ্ঠাগুলির পণ্য পৃষ্ঠাগুলির মতো বাণিজ্যিক সামগ্রীতে লিঙ্কগুলি পাওয়া আরও কঠিন । কেন? কারণ আপনার পণ্য বা পরিষেবাগুলির সাথে প্রথম হাতের অভিজ্ঞতা থাকা ছাড়া কেউ কোনও ধরণের ক্ষতিপূরণ ছাড়াই বা খুব কমপক্ষে আপনার ব্যাংক অ্যাকাউন্টে অবদান রাখতে চায় না।


সুতরাং উচ্চ ইউটিলিটি সহ অ- বাণিজ্যিক সামগ্রী তৈরি করে আপনি এমন কিছু তৈরি করছেন যা কোনও লিঙ্কের চেয়ে বেশি প্রাপ্য। এটি আমাদের দ্বিতীয় বৈশিষ্ট্যের দিকে নিয়ে যায়। লিঙ্কযোগ্য সামগ্রী সহায়ক।  লোকেরা সহায়ক সামগ্রীতে লিঙ্ক করতে চায় কারণ এটি তাদের শ্রোতাদের নিজস্ব পরিপূরক সংস্থানগুলিতে পরিচালিত করে। এবং সহায়ক সামগ্রীটি বিভিন্ন ধরণের হতে পারে। উদাহরণস্বরূপ, যথাযথ তথ্য সহ ভালভাবে লেখা ব্লগ পোস্টগুলি প্রচুর লিঙ্ক পেতে পারে। হেলথলাইন এটির একটি দুর্দান্ত উদাহরণ।


তাদের ব্লগ পোস্টগুলি সাধারণত সংক্ষিপ্ত হয় এবং যতদূর আমি বুঝতে পারি, তাদের অনেকগুলি নিবন্ধ চিকিত্সা পেশাদাররা নিরীক্ষণ করেছেন। ফলস্বরূপ, তাদের শীর্ষ লিঙ্ক-এ থাকা সমস্ত পৃষ্ঠাগুলি তথ্যবহুল ব্লগ পোস্ট যা স্বতন্ত্রভাবে হাজার হাজার রেফারিং ডোমেনগুলি সেগুলিতে নির্দেশ করে। ক্যালকুলেটর এবং সরঞ্জামগুলি লিংক চৌম্বক হিসাবেও কাজ করতে পারে। প্রকৃতপক্ষে, আমাদের ফ্রি ব্যাকলিংক চেকার অনন্য ওয়েবসাইট থেকে 2 হাজারেরও বেশি লিঙ্ক পেয়েছে।



নারডওয়ালেটের অবসর ক্যালকুলেটর অনন্য ওয়েবসাইট থেকে 800 লিঙ্ক পেয়েছে। এবং ব্যাঙ্ক রেটের বন্ধকী ক্যালকুলেটরটির অনন্য ওয়েবসাইট থেকে 3,500 টিরও বেশি লিঙ্ক রয়েছে। ডেটা-স্টাডি এবং কেস স্টাডিগুলি লিঙ্কগুলিকে আকর্ষণ করে এমন এক দুর্দান্ত ধরণের সামগ্রী। উদাহরণস্বরূপ, বৈশিষ্ট্যযুক্ত স্নিপেটগুলিতে আমাদের অধ্যয়ন 1,200 রেফারিং ডোমেন অর্জন করেছে।


এমনকি এটি আপনার নিজের ডেটা হওয়ারও দরকার নেই। এই পৃষ্ঠাটি 570 রেফারিং ডোমেন অর্জন করেছে এবং এটি কেবল কফির পরিসংখ্যানগুলির একটি সংক্ষিপ্ত তালিকা। নীচের লাইন, যদি আপনার বিষয়বস্তু তাদের শ্রোতার জন্য সহায়ক সংস্থান বা এটি কোনও স্ট্যাটাস বা সত্যের মতো তৈরি করা যুক্তিগুলিকে সমর্থন করে তবে আপনার ব্যাকলিঙ্কগুলি উপার্জনের সম্ভাবনা বাড়বে।


এখন, ব্যাকলিংকের দ্বিতীয় অংশটি যেখানে সৃজনশীলতার প্রয়োজন। বিল্ডিং লিঙ্কগুলির অর্থ আপনাকে লেখক এবং সম্পাদকদের কাছে পৌঁছানো এবং তাদের সাথে আপনাকে লিঙ্ক করতে বলার দরকার। ঠিক যেমন বিক্রয়ে এই লোকদের "সম্ভাবনা" বলা হয়। এখন, এটি একটি কারণ হিসাবে "পিচ" বলা হয়। আপনি কোনও ভাল কারণ ছাড়াই লোককে আপনার সাথে লিঙ্ক করতে বলতে পারেন না। আমাকে এটিকে দৃষ্টিকোণে রাখি। কল্পনা করুন যে কেউ আপনার দরজায় উপস্থিত হয়েছে এবং তারা আপনাকে অর্থ চেয়েছিল। এটাই আপনি সম্ভবত নির্বাক হয়ে থাকবেন এবং কেবল দরজাটি বন্ধ করে রাখবেন।



এখন, যদি তারা আপনাকে বলে যে তারা আপনার সম্প্রদায়ের কোনও ভাল কাজের জন্য অর্থ সংগ্রহ করছে, তবে আপনি তাদের কথা শোনার বিষয়টি বিবেচনা করতে পারেন। এবং এটি আমাদের পিচের প্রথম অংশে নিয়ে আসে। লোকের সাথে যোগাযোগ করার জন্য আপনার কাছে ভাল কারণ থাকতে হবে। সাধারণত বললে, কারণটি তত ভাল, আপনার লক্ষ্য অর্জনের সম্ভাবনা তত বেশি। এই দরজার নকআরের দৃশ্যে তারা হয়তো এরকম কিছু বলতে পারে ... "হাই ববি, আমার নাম সামান্থা এবং আমি আহেফস টাইগারস ফুটবল দলের একটি অংশ।



আমি এখানে আসার কারণ হ'ল আমাদের দলটি সম্প্রতি তহবিল হারিয়েছে তাই আমি আমাদের টিমকে নতুন ইউনিফর্ম পেতে সাহায্য করার জন্য অর্থ সংগ্রহের চেষ্টা করছি। যেহেতু আপনার মেয়ে ফেলিসিটি কয়েক বছর আগে আমাদের দলে খেলেছে, আমি ভেবেছিলাম আপনি সাহায্য করতে পছন্দ করবেন। "আমি ভাবছি আপনি যদি 10 ডলার অনুদান দিতে চান, যা ভাগের ইউনিফর্মের অর্ধেকের জন্য দিতে হবে?" এখন, আপনি যদি ববি হন, আপনি সামান্থাকে 10 ডলার দেবেন? হতে পারে. তবে লক্ষ্য করার অন্য একটি মূল বিষয় হ'ল পিচটি ব্যক্তিগতকৃত, যা আপনার লিঙ্ক রূপান্তর হারগুলিকে উন্নত করতে সহায়তা করতে পারে।



এখন, আমরা কীভাবে এই "পিচ" "সম্ভবত" থেকে "সম্ভবত" নিয়ে যাব? সামান্থার পিচে যোগ করা যাক। "যেহেতু আমরা একটি দাতব্য সংস্থা হিসাবে নিবন্ধিত, আমরা 10 ডলারের উপরে যে কোনও অনুদানের জন্য ট্যাক্সের রশিদ সরবরাহ করতে পেরে খুশি হব।" এখন পিচটি আরও শক্তিশালী হয়ে উঠেছে এবং এমনকি উচ্চতর মূল্যবান অনুদানের দিকে নিয়ে যেতে পারে।



এবং এটি আমাদের পিচের চূড়ান্ত অংশে নিয়ে আসে এবং এটিই মূল্য বিনিময়। হ্যাঁ, আপনার যদি যোগাযোগের জন্য ভাল কারণ থাকে এবং আপনার বিষয়বস্তু আমরা আগে যে মানদণ্ডে গিয়েছিলাম তার সাথে মেলে তবে কিছু লোক সম্ভবত আপনার সাথে লিঙ্ক করবে।


তবে যদি তারা কোনও লিঙ্কের বিনিময়ে মূল্যবোধের কিছু পেয়ে থাকে তবে তা এমন কোনও উত্স যা তাদের ব্লগের মূল্য বা অতিথির পোস্ট থেকে বিনামূল্যে সামগ্রী যুক্ত করে, তবে আপনার লিঙ্ক পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। তবে মনে রাখবেন, অর্থের জন্য লিঙ্ক বিনিময় বা অতিরিক্ত লিঙ্ক এক্সচেঞ্জগুলি করা জিনিসগুলি গুগলের ওয়েবমাস্টার গাইডলাইনগুলির বিরুদ্ধে।



ব্যাকলিংকের বিনিময়ে কোনও ব্যক্তির কাছে পণ্য প্রেরণের ক্ষেত্রে এটি একই রকম। সুতরাং নিয়মের সাথে তাল মিলিয়ে চলতে আপনাকে এখানে সৃজনশীল হওয়া দরকার। এবং আমি এটিতে প্রসারিত করব না কারণ আপনি যে পৃষ্ঠায় লিঙ্ক তৈরি করতে চাইছেন তার ভিত্তিতে এটি কেবলমাত্র অত্যন্ত পরিস্থিতিযুক্ত। তবে লিঙ্ক বিল্ডিংয়ের জন্য আলোচনার এবং অনুপ্রেরণা ব্যবহারে আমাদের কাছে একটি সম্পূর্ণ ভিডিও রয়েছে, সুতরাং আমি সেই ভিডিওটিকে বিবরণীতে লিঙ্ক করব।



এখন, আপনি দেখতে পাচ্ছেন, লিঙ্ক বিল্ডিং একটি শিল্প এবং একটি বিজ্ঞান উভয়ই। পিচগুলিও অত্যন্ত পরিস্থিতিগত এবং পৃথক পৃথক পৃথক হতে পারে। তবে বেশ কয়েকটি লিঙ্ক-বিল্ডিং কৌশল রয়েছে যা প্রবাহিত এবং আবার সময় এবং সময় কাজ করে প্রমাণিত হয়েছে। সুতরাং আসুন আমরা এই কৌশলগুলির কয়েকটি নিয়ে যাই এবং আমি এটি ব্যাখ্যা করব যে এটি কী, এটি কেন কাজ করে এবং আপনি কীভাবে এটি করতে পারেন। প্রথম লিঙ্ক-বিল্ডিং কৌশলটি অতিথি ব্লগিং।


যখন আপনি অন্য ওয়েবসাইটের জন্য সামগ্রী তৈরি করেন অতিথি ব্লগিং content এবং এই কৌশলটি কাজ করার কারণটি হ'ল একটি সুস্পষ্ট মান বিনিময়। তারা নিখরচায় দুর্দান্ত সামগ্রী পান এবং প্রায় সর্বদা আপনার নিজের লিঙ্কটি ফিরে পাওয়ার পক্ষে সক্ষম হওয়া উচিত; তা সামগ্রীর মধ্যেই হোক বা লেখকের বায়োতে ​​হোক।


সুতরাং অতিথি ব্লগিংয়ের কাজটি হ'ল আপনার শিল্পের অন্যান্য ব্লগগুলি খুঁজে পাওয়া, কোনও প্রাসঙ্গিক বিষয়ে সম্মত হন এবং সম্মত হন এবং তারপরে আপনি তাদের জন্য একটি পোস্ট লিখবেন। অন্যান্য শিল্প ব্লগগুলি খুঁজে পাওয়ার একটি উপায় হ'ল Ahrefs এর সামগ্রী এক্সপ্লোরার। আপনার কুলুঙ্গি সম্পর্কিত একটি বিষয় সন্ধান করুন। এরপরে, প্রতি ডোমেন ফিল্টারের জন্য এক পৃষ্ঠা সেট করুন যেহেতু আপনাকে একই সাইট একাধিকবার পিক করতে হবে না। তারপরে আপনি 40-60 এর মতো কিছুতে একটি ডোমেন রেটিং ফিল্টার সেট করতে পারেন যে ওয়েবসাইটগুলির সুনামের অধিকারী।



ফলাফলগুলি রফতানি করুন এবং পিচিং শুরু করুন। পরবর্তী লিঙ্ক-বিল্ডিং কৌশলটিকে রিসোর্স পৃষ্ঠা লিঙ্ক বিল্ডিং বলে। এটিই আপনি ওয়েব পৃষ্ঠাগুলি থেকে ব্যাকলিঙ্কগুলি পান যা কার্যকর শিল্প সংস্থাগুলির সাথে সংযোগ স্থাপন করে। এখন, এই কৌশলটি কাজ করে কারণ পৃষ্ঠাগুলির অস্তিত্বের একমাত্র উদ্দেশ্য হ'ল সহায়ক এবং দরকারী সংস্থাগুলির সাথে যোগাযোগ করা। সুতরাং যদি আপনার বিষয়বস্তু দুর্দান্ত হয় এবং আপনি এটিকে তাদের নজরে আনেন, আপনি আসলে তাদের পৃষ্ঠার উদ্দেশ্য পূরণে সহায়তা করছেন।


প্রাথমিক প্রক্রিয়াটি সহজ। প্রথমে, আপনি industry resource pages সন্ধান করেন, তারপরে আপনি তাদের কাছে পৌঁছে যান এবং অন্তর্ভুক্তির জন্য আপনার উত্সকে পরামর্শ দেন। প্রাসঙ্গিক পৃষ্ঠাগুলি সন্ধানের সহজতম উপায় হ'ল ইনটাইটেল: রিসোর্সস ইনুরল: রিসোর্স  এবং তারপরে আপনার বিষয় সম্পর্কিত একটি বাক্যাংশের মতো একটি কোয়েরি দিয়ে গুগলে অনুসন্ধান করা। পৃষ্ঠাগুলি দেখুন এবং দেখুন যে তারা প্রকৃতপক্ষে পুনরায় উত্সযুক্ত পৃষ্ঠাগুলি যা অন্য বাহ্যিক পৃষ্ঠাগুলির সাথে লিঙ্ক করে।


তারপরে আপনি উল্লেখ করতে চাইলে এটি পৌঁছানোর বিষয় মাত্র। আপনি আহেফস এর এসইও সরঞ্জামদণ্ডটিও ব্যবহার করতে পারেন, যা আপনাকে ডোমেন রেটিং, ইউআরএল রেটিং, পাশাপাশি এসইআরপি-র মধ্যেই পৃষ্ঠা এবং ডোমেন স্তরের অনুসন্ধান ট্র্যাফিক অনুমানের মতো গুরুত্বপূর্ণ এসইও ম্যাট্রিকগুলি প্রদর্শন করবে। পরবর্তী লিঙ্ক-বিল্ডিং কৌশলটি ব্যাকলিংক ভাঙা। ব্রোকন লিঙ্ক বিল্ডিং একটি কৌশল যেখানে আপনি কোনও পৃষ্ঠায় একটি মৃত লিঙ্ক খুঁজে পান, সেই বিষয়টিতে আপনার নিজস্ব পৃষ্ঠা তৈরি করুন, তারপরে মৃত উত্সের সাথে সংযুক্ত সকলকে আপনার পৃষ্ঠায় লিঙ্ক করতে বলুন।



এটির কাজ করার কারণটি হ'ল যে ওয়েবমাস্টাররা তাদের সাইটের যত্ন নিয়ে তাদের ভিজিটরকে ভাঙ্গা পৃষ্ঠায় নিয়ে যেতে চান না। প্রায়শই, তারা আপনার সাথে মৃত লিঙ্কটি প্রতিস্থাপন করবে। এখন, ব্যাকলিঙ্কগুলি সহ মৃত পৃষ্ঠাগুলি খুঁজে বের করার বেশ কয়েকটি উপায় রয়েছে। দ্রুততম উপায় হ'ল আহেফস এর সামগ্রী এক্সপ্লোরারে কোনও বিষয় অনুসন্ধান করা, তারপরে ভাঙা পৃষ্ঠাগুলির জন্য ফিল্টার করুন। অবশেষে, সর্বনিম্ন 10 টির সাথে একটি উল্লেখযোগ্য ডোমেন ফিল্টার সেট করুন যা কমপক্ষে 10 টি অনন্য ওয়েবসাইটের ব্যাকলিংকের সাথে পৃষ্ঠাগুলি প্রদর্শন করবে।


এখন, আপনি কোনও পৃষ্ঠা খুঁজে পাওয়ার পরে, কেবল ক্যারেটটি ক্লিক করুন এবং তারপরে এটি আর্কাইভ.অর্গ-এ দেখুন। এটি আপনাকে মৃত পৃষ্ঠায় ব্যবহৃত সামগ্রীটি দেখায় যা আপনাকে আপনার পৃষ্ঠার সামগ্রীর কোণটি সংজ্ঞায়িত করতে সহায়তা করতে পারে। শেষ অবধি, ক্যারেটটি ক্লিক করুন এবং ব্যাকলিংক প্রতিবেদনে যান, যেখানে আপনি লিঙ্কিংয়ের সমস্ত পৃষ্ঠা দেখতে পাচ্ছেন।


পরবর্তী ব্যাকলিঙ্ক কৌশল হারা ব্যবহার করা হয়। হারা হ'ল একটি ওয়েবসাইট যা সাংবাদিকদের উত্স এবং উত্সগুলির সাথে সাংবাদিকদের সাথে সংযুক্ত করে। মূলত, আপনি এমন ইমেল পাবেন যেখানে মিডিয়া আউটলেটগুলি থেকে সাংবাদিকরা একটি নির্দিষ্ট বিষয়ে তথ্যের জন্য অনুরোধ করছে। কেবল বিষয়গুলির মাধ্যমে ফিল্টার করুন এবং যদি আপনি এমন কিছু খুঁজে পান যেখানে আপনি মূল্য যুক্ত করতে পারেন তবে আপনার বিশেষজ্ঞের মতামত দিয়ে সাংবাদিককে প্রতিক্রিয়া জানান। এবং যদি তারা আপনাকে উত্স হিসাবে ব্যবহার করে তবে তারা সাধারণত আপনার সাইটে লিঙ্ক করে।


এখানে মান বিনিময় সহজ। আপনি একটি উল্লেখ এবং সাধারণত একটি অনুমোদিত সাইট থেকে একটি লিঙ্ক জন্য আপনার জ্ঞান বিনিময় করছেন। এবং দ্য হাফিংটন পোস্ট, ফোর্বস, ইনক, উদ্যোক্তা, পাঠকের ডাইজেস্টের মতো মেগা প্রকাশনাগুলির অনুরোধের কোনও ঘাটতি নেই এবং তালিকাটি এখনও চলছে।


এখন, আমি কেবল আপনাকে ব্যাকলিঙ্ক কী এবং তা কীভাবে কাজ করে 2021? এর এই কৌশলগুলি সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়েছি তাই আমি আমাদের ব্যাকলিংকের কয়েকটি টিউটোরিয়াল দেখার পরামর্শ দিচ্ছি যা আপনাকে এই কৌশলগুলি ধাপে ধাপে এগিয়ে নিয়ে যেতে পারে। এবং যদি আপনি এই টিউটোরিয়ালটি উপভোগ করেন তবে আরও কার্যকর অ্যাকশনাল এসইও এবং বিপণনের টিউটোরিয়ালের জন্য পছন্দ, ভাগ এবং সাবস্ক্রাইব করতে ভুলবেন না। আবার কথা হবে।

সত্য প্রকাশ

আমার নামঃ মুফতি রেজাউল করিম। আমি একটি কওমী মাদরাসায় শিক্ষকতা করছি। পাশাপাশি এ ব্লগের সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায় সময় পেলে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখার চেষ্টা করি। যেন অনলাইনেও মানুষ ইসলামি জ্ঞান অর্জন করতে পারে। আপনিও চাইলে এ ব্লগে লিখতে পারেন। মোবাইলঃ 01782-40 91 69

Please Select Embedded Mode For Blogger Comments

নবীনতর পূর্বতন