মাস্ক পরে নামায আদায় করা যাবে কি?

মাস্ক পরে নামায আদায় করা যাবে কি?
HMREZAULISLAM.BLOGSPOT.COM

মাস্ক পরে নামায আদায় করা যাবে কি?

করোনাভাইরাসের কারণে সম্প্রতি অনেক মুসল্লি ও ইমামকে মাস্ক পরে নামাজ আদায় করতে দেখা গেছে। অনেকেই জানতে চান -এভাবে মাস্ক পরে নামাজ পড়া বা পড়ানো যায়েজ কি না।

উত্তর: স্বাভাবিক অবস্থায় অকারণে নাক-মুখ কোনো কাপড় ইত্যাদি দ্বারা ঢেকে নামাজ পড়া মাকরূহ তাহরিমী।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: «نَهَى رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يُغَطِّيَ الرَّجُلُ فَاهُ فِي الصَّلَاةِ»

আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে কোন ব্যাক্তিকে সালাতরত অবস্থায় তার মুখমন্ডল ঢাকতে নিষেধ করেছেন। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৯৬৬, সুনানে আবূ দাউদ,হাদীস নং-৬৪৩]

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: «كُنَّا نُصَلِّي مَعَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي شِدَّةِ الحَرِّ، فَإِذَا لَمْ يَسْتَطِعْ أَحَدُنَا أَنْ يُمَكِّنَ وَجْهَهُ مِنَ الأَرْضِ بَسَطَ ثَوْبَهُ، فَسَجَدَ عَلَيْهِ»

আনাস ইবনু মালিক (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, প্রচন্ড গরমের মধ্যে আমরা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর সঙ্গে সালাত আদায় করতাম। আমাদের কেউ মাটিতে তার চেহারা (কপাল) স্থির রাখতে সক্ষম না হলে সে তার কাপড় বিছিয়ে তার উপর সাজদাহ্ করত।

[সহীহ বুখারী, হাদীস নং-১২০৮]

عَنِ ابْنِ عَبَّاسٍ، ” أُمِرَ النَّبِيُّ صلّى الله عليه وسلم أَنْ يَسْجُدَ عَلَى سَبْعَةِ أَعْضَاءٍ، وَلاَ يَكُفَّ شَعَرًا وَلاَ ثَوْبًا: الجَبْهَةِ، وَاليَدَيْنِ، وَالرُّكْبَتَيْنِ، وَالرِّجْلَيْنِ “

ইবনু ‘আববাস (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, নাবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ আমি সাতটি অঙ্গের দ্বারা সাজদাহ্ করার জন্য নির্দেশিত হয়েছি। কপাল দ্বারা এবং তিনি হাত দিয়ে নাকের প্রতি ইশারা করে এর অন্তর্ভুক্ত করেন, আর দু’ হাত, দু’ হাঁটু এবং দু’ পায়ের আঙ্গুলসমূহ দ্বারা। আর আমরা যেন চুল ও কাপড় গুটিয়ে না নেই।

[সহীহ বুখারী, হাদীস নং-৮১২]

 হযরত আবূ সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন,

فَسَجَدَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي الطِّينِ وَالمَاءِ حَتَّى رَأَيْتُ أَثَرَ الطِّينِ فِي أَرْنَبَتِهِ وَجَبْهَتِه

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাদা-পানির মাঝে সিজদা করলেন। এমনকি আমি তাঁর কপালে ও নাকে কাদার চিহ্ন দেখতে পেলাম।
[সহীহ বুখারী, হাদীস নং-২০৩৬]

তবে কোনো ওজর বা অসুস্থতার কারণে নামাজের মধ্যে মুখ ঢাকা বা মাস্ক পরা মাকরূহ নয়।

অতএব বর্তমান পরিস্থিতিতে করোনোভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে সতর্কতাবশত মাস্ক পরে নামাজ পড়লে মাকরুহ বা ইসলামি শরীয়াতে কোনও আপত্তি ছাড়াই আদায় হয়ে যাবে।

সূত্র: দারুল ইফতা, জামিআতুল উলূমিল ইসলামিয়া বিন্নুরী টাউন, করাচী, পাকিস্তান
সত্য প্রকাশ

আমার নামঃ মুফতি রেজাউল করিম। আমি একটি কওমী মাদরাসায় শিক্ষকতা করছি। পাশাপাশি এ ব্লগের সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায় সময় পেলে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখার চেষ্টা করি। যেন অনলাইনেও মানুষ ইসলামি জ্ঞান অর্জন করতে পারে। আপনিও চাইলে এ ব্লগে লিখতে পারেন।

Please Select Embedded Mode For Blogger Comments

নবীনতর পূর্বতন