মুসাফাহা দুই হাতে করা সুন্নাত না এক হাতে? মুসাফাহা করার নিয়ম

মুসাফাহা দুই হাতে করা সুন্নাত না এক হাতে?  সম্প্রতি মুজাফফর বিন  ‍মুহসিন সাহেব দাবি করেছেন যে, দুই হাতে মুসাফাহা করা বিদআত বরং এক হাতে মুসাফাহা করা হাদিস দ্বারা প্রমাণিত।  তাই আজকের প্রবন্ধে আমি প্রমাণিত করব যে, দুই হাতে মুসাফাহা করাই সুন্নাত । 

মুসাফাহা দুই হাতে করা সুন্নাত না এক হাতে
মুফতি রেজাউল করিম, মুহাদ্দীস, সুফফাহ মাদরাসা, মহেশপুর

পাঠক,  আপনি যেই হোন না কেন?  মাযহাবী অথবা লা-মাযহাবী? আজকের প্রবন্ধটি আশা করছি সকলের জন্যই উপকারী হবে। বিশেষ করে যদি আপনি লা-মাযহাবী হয়ে থাকেন তাহলে আপনার নিকট আমার অনুরোধ থাকবে,  কোন ব্যক্তির বক্তব্যের দিক, মতের দিক না তাকিয়ে দলিলের dদকে দৃষ্টি দিন।  আশা করছি আল্লাহ তা'আলা হিদায়েতের দরজা আপনার জন্য উম্মোচন করে দিবেন।  তো আসুন জেনে নেই মুসাফাহা দুই হাতে সুন্নত নাকি এক হাতে?  



মুসাফাহা দুই হাতে করাই সুন্নত। রাসুল সা. আব্দুল্লাহ ইবনে মাসউদ রা.  এর সাথে দুই হাতে মুসাফাহা করেছেন। শুধু তাই নয়,  যুক্তিগত দিক থেকেও স্বীয় মুসলমান ভাইয়ের সাথে দুই হাতে মুসাফাহা করার মধ্যে যে পরিমাণ তাওয়াযু, বিনয়, নম্রতা, স্নেহ, ভালবাসা পাওয়া যায় সেটা এক হাতে মুসাফাহা করার মধ্যে পাওয়া যায় না।


প্রিয় পাঠক, হাদিস অনুযায়ী দুই হাত দ্বারা মুসাফাহা করা সুন্নাত নিম্নে তার কিছু দলিল আপনাদের সামনে উপস্থাপন করা হল।


ইমাম বুখারি রহি. সহীহ বুখারি শরীফে মুসাফাহা করা বিষয়ে দুটি অধ্যায় কায়েম করেছেন।

১.”বাবুল মুসাফাহা” ২.“বাবুল আখজ বিল ইয়াদাইন ” তথা মুসাফাহার সময় উভয় হাত ধরা প্রসঙ্গে।

 

2য় বাবে ইমাম বুখারি রহ.মুসাফাহা করার পদ্ধতি এভাবে  বর্ণানা করলেন যে, মুসাফাহা দুই হাতে করতে হবে। বিজ্ঞ আলেমগণ ভাল ভাবেই জানেন যে, ইমাম বুখারী রহ. এর এ বাবের দ্বারা উদ্দেশ্য এটাই যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উভয় হাতেই মুসাফাহা করতেন। আর পরবর্তীতেও উম্মতের মাঝে এ আমলই জারী ছিলো।

 

মুসাফাহা দুই হাতে করা সুন্নত না এক হাতে? এটা প্রমাণ করার জন্য ইমাম বুখারি রহ.দু’জন বড় বড় মুহাদ্দিসীনে কেরামের আমল পেশ করলেন যে, হাম্মাদ ইবনে যায়েদ আব্দুল্লাহ ইবনে মুবারক রহ. এর সাথে দু’হাতে মুসাফাহা করেছেন।


’’وَصَافَحَ حَمَّادُبْنُ زَیْدٍ،ابْنَ المُبَارَکِ بِیَدَیْہِ۔‘‘

ইমাম বুখারি রহ. উক্ত বিষয়টিকে তার প্রসিদ্ধ কিতাব ” আত- তারিখুল কাবীরে ” ইসমাঈল ইবনে ইবরাহিম ইবনে মুগিরাহ রহ.এর সুত্রে উপরোল্লেখিত শব্দের সাথে বর্ণানা করেছেন।

حدثنى اصحابنا يحيى وغيره عن اسماعيل بن ابراهيم قال رأيت حماد بن زيد وجاء ابن المبارك بمكة فصافه بكلتا يديه

অর্থাৎ ইসমাঈল বিন ইবরাহীম রহি. বলেন-আমি হাম্মাদ ইবনে যায়েদ রহি. কে দেখেছি যে, তার কাছে আব্দুল্লাহ ইবনে মুবারক রহি. মক্কা মুকাররমায় এসেছেন, তখন তিনি উভয় হাতে মুসাফাহা করেছেন। [হাশিয়ায়ে সহীহ বুখারী-২/৯২৬]

 

এমনকি এ বিষয়টিকেই রিজাল এবং হাদিস শাস্ত্রের দুই জন প্রসিদ্ধ ইমাম আল্লামা শামসুদ্দিন যাহাবি এবং হাফেজ ইবনে হাজার আসকালানি বর্ণানা করেছেন।

 

আয়েশা রাদিয়াল্লাহু তায়ালা আনহার হাদীস দ্বারা প্রমাণিত নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুই হাত দ্বারা মুসাফাহা করতেন।

 

 হযরত আয়শা সিদ্দিকা রা. বলেন, রাসূল সা.এক মহিলাকে বললেন-

قد بايعتك   

অর্থাৎ আমি তোমাকে বাইয়াত করালাম।

 হযরত আয়েশা রা.বলেন যে, তাকে শুধু কথার দ্বারা বাইয়াত করিয়েছেন, হাত ধরে বাইয়াত করাননি।

 

আল্লামা কাসতাল্লানী রহ. ইরশাদুস সারী শরহু সহীহ বুখারীতে এবং আল্লামা বদরুদ্দীন আইনী র. উমদাতুল ক্বারী শরহু সহীহিল বুখারীতে আয়শা রা. এর বক্তব্যের ব্যাখ্যায় বলেন, 

اى لا باليد كما كان يبايع الرجال بالمصافحة باليدين 

অর্থাৎ হাত দিয়ে বাইয়াত করাননি, যেমন পুরুষদের বাইয়াত করানোর সময় উভয় হাতে মুসাফাহা করতেন।

প্রিয় পাঠক, এখানে স্পষ্ট বলা হয়েছে যে,  নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পুরুষদের বায়াত করানোর সময় উভয় হাতে মুসাফাহা করতেন।  অথচ আমাদের আহলে হাদিস ও লা মাযহাবী ভাইদের দৃষ্টিতে এই হাদিসটি আসেনি । 

অতঃপর ইমাম বুখারি রহি. এ হাদিস বর্ণনা করেন যে,

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রা.বলেন,নবী করিম সা.আমাকে তাশাহুদ শিক্ষা দিলেন এমতাবস্থায় যে আমার হাত রাসুল সা.এর দু’হাতের মাঝে ছিল।

’’عَلَّمَنِیْ رَسُوْلُ اللّٰہِ صَلّٰی اللّٰہُ عَلَیْہِ وَسَلَّمَ وَکَفِّی بَیْنَ کَفَّیْہِ التَّشَہُّدَ۔‘‘

ইমাম বুখারি রহি. “বাবুল আখজ বিল ইয়াদাইনিল মুসাফাহা ” এর অধীনে এই হাদিস বর্ণানা করে এ কথা

বুঝাতে চান যে, মুসাফাহা দু’হাত দ্বারাই হবে। যেমন রাসুল সা.আব্দুল্লাহ ইবনে মাসউদের সাথে দু’হাতে মুসাফাহা করেছেন।

আরো পড়ুন: মুজাফফর বিন মুহসিন এর ”মাওলানা” নিয়ে মিথ্যাচার


মুসাফাহা দুই হাতে  করা সুন্নত না এক হাতে? সাহাবীর আমল দেখুন

হযরত সালামা ইবনে আকওয়া রাযিআল্লাহ তা'আলা আনহু দুই হাতে মুসাফাহা করতেন। নিম্নে হাদীসটি তুলে ধরা হলো,  

 হযরত আব্দুর রহমান ইবনে রাযিন রহ.বলেন যে,

مَرَرْنَابِالرَّبَذَۃِ فَقِیْلَ لَنَا : ہَاہُنَا سَلَمَۃُ بْنُ الْأَکْوَعِ فَأَتَیْتُہٗ فَسَلَّمْنَا عَلَیْہِ فَأَخْرَجَ یَدَیْہِ فَقَالَ : بَایَعْتُ بِہَاتَیْنِ نَبِیَّ اللّٰہِ صَلّٰی اللّٰہُ عَلَیْہِ وَسَلَّمَ۔

অর্থাৎ আমরা রাবযা নামক জায়গা দিয়ে অতিক্রম করছিলাম, তখন আমাদের কে বলা হলো যে এখানে রাসুলের সাহাবী সালামা ইবনে আকওয়া রা.রয়েছেন। তখন আমি তার খেদমতে উপস্থিত হলাম এবং তাকে সালাম দিলাম। তখন তিনি (সালামের জবাব দিলেন) এবং দু’হাতে মুসাফাহা করলেন এবং বললেন আমি রাসুলের হাতে এভাবেই দু’হাতে বায়আত হয়েছি।


এই হাদিসে রাসুল সা. এর সাহাবী সালামা ইবনে আকওয়া রা. দু’হাতে মুসাফাহা করেছেন অত:পর তিনি বললেন আমি এ দু’হাত দ্বারাই রাসুল সা.এর হাতে বায়আত হয়েছি। যার সারমর্ম হলো রাসুল সা. দু’হাতেই মুসাফাহা করতেন। এমনিভাবে রাসুল সা.এর সাহাবী সালামা ইবনে আকওয়া রা.ও দু’হাতে মুসাফাহা করেছেন। প্রসিদ্ধ মুহাদ্দিস ইমাম হাম্মাদ ইবনে যায়েদ রহ.ও দু’হাতে মুসাফাহা করেছেন।

 

পাঠক,  নিম্নের হাদীসটির প্রতি গভীর দৃষ্টি দিন এবং ভালো করে দেখুন, ভালো করে বুঝুন। 

হযরত আনাস রা.বলেন নবী করিম সা.বলেন,

’’ مَامِنْ مُسْلِمَیْنِ الْتَقَیَا، فَأَخَذَ أَحَدُہُمَا بِیَدِ صَاحِبِہٖ ، إِلَّاکَانَ حَقًّاعَلٰی اللّٰہِ أَنْ یَّحْضُرَ دُعَائَ ہُمَا، وَلَایُفَرِّقَ بَیْنَ أَیْدِیْہِمَا حَتّٰی یَغْفِرَلَہُمَا۔‘‘

অর্থাৎ যখন দু’জন মুসলমান পরস্পর সাক্ষাৎ করে এবং একে অপরের সাথে মুসাফাহা করে তাহলে আল্লাহ তায়ালার দায়িত্ব হয়ে যায় তাদের হাতসমূহ পৃথক হওয়ার পূর্বেই তাদের কে মাফ করে দেওয়া।

এই হাদিসের এই বাক্য ’’لَایُفَرِّقَ بَیْنَ أَیْدِیْہِمَا‘‘ তাদের হাতসমূহ পৃথক হওয়ার আগেই মাফ করে দেওয়া হয়।

উল্লেখ্য, এই হাদিসে ’’أَیْدِیْہِمَا‘‘ বহুবচন ব্যবহার করা হয়েছে।যদি মুসাফাহা শুধু এক হাতে করার বিধান হতো তাহলে এখানে দ্বিবচনের শব্দ ব্যবহার করা হতো।

আলোচনা দ্বারা স্পষ্ট হলো যে,  দুই হাতে মুসাফাহা করায নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত  এবং দুই হাতে মুসাফাহা করার আমল নবী যুগ থেকে নিয়ে আজ পর্যন্ত অব্যাহত রয়েছে।  আমার জানামতে আহলে হাদিস ওলা মাজহাবীরা ছাড়া অন্য কোনো ওলামায়ে কেরাম  এক হাতে মুসাফাহা করার বিষয়ে বলেন নি।  এবং এটাও বলেন নি যে,  দুই হাতে মুসাফাহা করা বিদআত।  আমার বড় আফসোস হয় লা মাযহাবী ভাইয়েরা যদি তাদের অনুসরণীয় ও অনুকরণীয় ব্যক্তিদের কিতাব পড়তেন তাহলে বিষয়টি বুঝতে পারতেন। আর প্রশ্ন নয় যে, মুসাফাহা দুই হাতে সুন্নত না এক হাতে?  সুতরাং আসুন আমরা দুই হাতে মুসাফাহা করি।  নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাহর উপর আমল করি।  আল্লাহ সকলকে সহীহ বুঝ দান করুন। আমীন।  

You have to wait 1 minute before download link appears.
লিঙ্ক আসিতেছে...
সত্য প্রকাশ

My name: Mufti Rezaul Karim. I am teaching in a communal madrasah, I try to write something about Deen Islam when I have time because I have a fair amount of knowledge about online. So that people can acquire Islamic knowledge online. You can also write on this blog if you want.

Please Select Embedded Mode For Blogger Comments

أحدث أقدم