জ্ঞান অর্জন; চাই বিসর্জন


                                                                                                       
                                                                         


ইলম বা জ্ঞান অর্জন করতে হলে কিছু বিসর্জন দিতে হবে! একটি কথা প্রচলিত আছে- "কিছু পেতে হলে কিছু দিতে হয়"| কথাটি ধ্রুব সত্য | যা অস্বিকার করা যায় না | কারো কাছ থেকে কিছু নিতে হলে কিছু দিতে হয় এটাই স্বাভাবিক | কিছু দিলে কিছু পাওয়ার আশা করা যায় | এ 'দেওয়া নেওয়া' যেমন হতে পারে পার্থিব জগতের আসবাবের ক্ষেত্রে ; তেমনি হতে পারে ইলমে ওহী তথা ঐশী জ্ঞানের ক্ষেত্রে | ঐশী জ্ঞানের ক্ষেত্রে দেওয়ার অর্থ হলো,ইলম অর্জনের পিছনে চেষ্টা মেহনত আর সাধনায় নিজেকে লিপ্ত রাখা |

যে যত চেষ্টা করবে সে ততো চেষ্টার ফল প্রাপ্ত হবে| আর যে যত পড়বে সে ততো শিখতে পারবে | মানুষ যা চেষ্টা করে তাই পায় | চেষ্টা না করে কিছু পাওয়ার আশা করা বোকামী ছাড়া আর কিছুই নয় | বিষয়টি আল্লাহ তায়ালা কুরআনে এভাবে ব্যক্ত করেছেন-
و ان ليس للانسان الا ما سعي

মানুষ তাই পায় যা সে চেষ্টা করে| ( নাজম29)
তবে এ চেষ্টা ও সাধনার ফসল তখনই পরিপূর্ণ ঘরে তুলা যাবে যখন জীবনটা হবে গুনাহমুক্ত জীবন|

ইউটুবে আমি


একটি গল্প বলি শোন!! ইমাম শাফেয়ী রহ.(206) | সুপরিচিত প্রশিদ্ধ একজন ইমাম | হানাফি মাযহাবের পরেই তার প্রতিষ্ঠিত মাযহাবের অনুসারীর সংখ্যা বেশী | যিনি সাত বছর বয়সে কুরআনুল কারীম হিফয করেন | এবং দশ বছর বয়সে মুয়াত্তা মুখস্ত করেন | ইমাম আহমাদ ইবনে হাম্বল রহ. তাঁর সম্পর্কে বলেন - আমি আমার পিতাকে বললাম-اي رجل كان الشافعي؟  فاني اسمعك تكثر من الدعاء له
অর্থাৎ শাফেয়ী কে? যার জন্য আপনি বেশী বেশী দোয়া করেন|

তখন আমার পিতা আমাকে বলেন,
يا بني كان الشافعي كا لشمس للدنيا؛ و كا العافية للناس
হে বৎস শোন! শাফেয়ী রহ. দুনিয়াবাসীর জন্য ছিলেন সূর্য তুল্য; আর মানুষের নিকট ছিল অতিথির ন্যায় | (222منازل الايمة الاربعة)                              


তুমি তো চাও জীবনে অনেক বড় হতে | কিন্তু কীভাবে বড় হবে তা খুঁজে পাচ্ছো না | খুঁজে পাচ্ছো না কীভাবে আমাদের আকাবীর আসলাফ সফলকাম হয়েছিলেন | তাহলে শোনো তাদের কাহিনী | তারা সময়ের খুব গুরুত্ব দিতেন | তোমরা আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. এর নাম নিশ্চয়ই শুনেছো | রাসূল স. এর সাথে তার অধিক সোহবতের কারণে তাকে صاحب النعلين ও صاحب الوسادة বলা হতো |

তিনি বলেন-
ما ندمت علي شيء ندمي علي يوم غربت شمسه نقص فيه اجلي و لم يزد فيه عملي

অর্থাৎ আমি এমন দিনের উপর অনুশোচনা করি যেই দিনের সূর্য ডুবে গেছে,আমার জীবন থেকে একটি দিন কমে গেছে অথচ তাতে আমার আমল বৃদ্ধি পায়নি | যারা علوم الحديث বিষয়ক কিতাব পড়েছেন তারা   ইমাম যাহাবি রহ. নাম অসংখ বার শুনেছেন | তিনি স্বীর কিতাব তাযকিরাতুল হুফফায এর মধ্যে খতীব বাগদাদী রহ. এর তরজমায় উল্লেখ করেছেন-

و كان الخطيب يمشي وفي يده جزءيطالعه

অর্থাৎ খতীব বাগদাদী রহ. যখন চলতেন তার হাতে একটি জুয থাকতো যা তিনি মুতালায়া করতেন |
 ( قيمة الزمن عند العلماء)

ইমাম শাফেয়ি রহ. বলেন- صحبت الصوفية فلم استفد منهم سوي حرفين  احدهما قولهم:  الوقت سيف ان لم تقطعه        قطعك

অর্থাৎ সময় হলো তরবারীর মত তুমি যদি তা দ্বারা না কাটো তাহলে তা তোমাকেই কেটে ফেলবে |

আবদুবনু ইয়ায়িশ | নামটা অপরিচিত  মনে হতে পারে |
তিনি বলেন- اقمت ثلاثين سنة ما اكلت بيدي بالليل كانت اختي تلقمني و انا اكتب الحديث
অর্থাৎ আমি ত্রিশ বছর নিজ হাতে রাতের খাবার খাইনি | আমার বোন আমার মুখে খাবারের লুকমা তুলে দিতেন আর আমি হাদিস লিখতাম | (প্রাগুক্ত)
আমাদের ইমাম মুহাম্মাদ রহ. রাতে খুব কম ঘুমাতেন|
তিনি বলেন-كيف انام و قد نامت عيون المسلمين توكلا علي الله فاذا نمت ففيه تضيع الدين
অর্থাৎ আমি কীভাবে ঘুমাবো? সব মুসলমান তো আল্লাহর উপর ভরসা করে ঘুমিয়ে আছে | আমি যদি ঘুমাই তাহলে দ্বীনের অনেক ক্ষতি হয়ে যাবে | ইবনে হাযেম যাহেরী | যিনি অনেক বড় একজন ইমাম | সবসময় কিতাব মুতালায় ব্যস্ত থাকতেন |
তার স্ত্রী বলতেন- والله هذه الكتب اشد علي من ثلاث ضراءير
অর্থাৎ আল্লাহর কসম এই কিতাব আমার নিকট তিনজন স্ত্রী থেকেও কঠিন মনে হয় | আমরা অনেকেই জানি ইসমে আযম পড়ে দোয়া করে দোয়া কবুল হয় | আমার মোহতারাম উস্তায হাবীবুর রহমান সাহেব বলতেন-الهمة هي الاسم الاعظم মনে রাখবে তোমার সর্বস্ব ত্যাগ না করলে ইলম তোমাকে কিছুই দিবে না | ইমাম আবু ইউসুফ রহ. বলেন- العلم بخيل لا يعطيك بعضه حتي تعطيه كلك
অর্থাৎ ইলম হলো কৃপণ | যতক্ষণ তুমি তোমার সর্বস্ব তাকে না দিবে ততক্ষণ সে তোমাকে তার একটা অংশও দিবে না !
সত্য প্রকাশ

আমার নামঃ মুফতি রেজাউল করিম। আমি একটি কওমী মাদরাসায় শিক্ষকতা করছি। পাশাপাশি এ ব্লগের সম্পাদক এর দায়িত্ব পালন করে যাচ্ছি। অনলাইন সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকায় সময় পেলে দ্বীন ইসলাম নিয়ে কিছু লেখার চেষ্টা করি। যেন অনলাইনেও মানুষ ইসলামি জ্ঞান অর্জন করতে পারে। আপনিও চাইলে এ ব্লগে লিখতে পারেন। মোবাইলঃ 01782-40 91 69

Please Select Embedded Mode For Blogger Comments

নবীনতর পূর্বতন