“যদি দুনিয়ার সমস্ত মানুষ টাকা দিয়ে ফিতরা আদায় করে তাহলে সকলেই গুনাহগার হবে ৷’’
প্রি পাঠক, এ বক্তব্য বা উক্তি আমার নয় ৷ এ বাণী একজন কথিত আহলে হাদীস ও নিজেকে সহীহ আক্বিদায় বিশ্বাসী একজন শায়খের ৷ সর্বমহলে তিনি পরিচিত ৷ নাম তার আব্দুর রাজ্জাক বিন ইউসুফ ৷
যাই হোক, প্রিয় রিডার ৷ আমাকে একজন প্রশ্ন করেছেন যে, টাকা দিয়ে ফিতরা আদায় করা জায়েয আছে কি না? উত্তর জানার জন্য ইউটিউবে সার্চ করলাম ৷ প্রথমেই আমার সামনে উপস্থিত আব্দুর রাজ্জাক বিন ইউসুফ ৷ তার লেকচার শুনে মনে হলো আমি অন্য কোনো জগতে আছি ৷ প্রত্যেক দেশে ও প্রত্যেক যামানায় যে আমলটি ধারাবাহিকভাবে চলে আসছে সে আমল সম্পর্কে বললেন সকলেই গুনাহগার হবে ৷
প্রিয় পাঠক, আজকের প্রবন্ধের বিষয়, টাকা দিয়ে সদকাতুল ফিতর আদায় করা জায়েয আছে কি না? এক কথায় উত্তর যদি কেউ টাকা দিয়ে সদকাতুল ফিতর আদায় করে তাহলে তা জায়েয আছে কোন সমস্যা নেই ৷ আমি জানি, আপনি একজন সতর্ক পাঠক ৷ আমার কথা দলীল ছাড়া একসেপ্ট করবেন না ৷ দাড়ান ৷ সামনে কিছু দলীল পেশ করছি ৷
আরও পড়ুন→ইফতারের সহীহ দোয়া ও মতিউর রহমান মাদানীর মিথ্যাচার
দলীল ১ ৷ ইমাম বুখারীর মত হলো, টাকা দিয়ে সদকাতুল ফিতর আদায় করা জায়েয ৷ ইমাম বুখারীর কথা আগে উল্লেখ করলাম যেহেতু তারা মনে করেন ইমাম বুখারী তাদের লোক ৷ যদিও ইমাম বুখারী আমাদের লোক ৷ এ প্রসঙ্গে ইমাম বুখারী রহিমাহুল্লাহ তার বুখারীতে কিতাবুয যাকাত অধ্যায়ে
بَابُ الْعَرْضِ فِي الزَّكَاةِ
নামে একটি বাব কায়েম করেছেন ৷ আল্লামা ইবনু রশিদ রহিমাহুল্লাহ বলেন, উক্ত অন্য সকল মাসআলায় ইমাম বুখারী ও হানাফীদের মাধ্যে মতপার্থক্য থাকলেও এ মাসয়ালাটির মাঝে ইমাম বুখারী হানাফীদের সাথে সহমত পোষন করেছে । [ফাতহুল বারী, ৩/৩১২]
এ হাদীস থেকে এ মূলনীতি বের হয় যে, যাকাত ও সদকার ক্ষেত্রে দাতার পক্ষ থেকে যা সহজ এবং গ্রহীতার জন্য যা বেশি উপকারী তা দিয়ে আদায় করাই উত্তম ৷ সুতরাং বর্তমান সময়ে টাকা দিয়ে আদায় করাই উভয়ের জন্য কল্যানকর ৷
সম্মানিত রিডার, আমি একটি ঘটনা উল্লেখপূর্বক প্রবন্ধ শেষ করছি ৷ একবার ইমাম মুহাম্মাদ রহিমাহুল্লাহ শাফেয়ীদের মত খন্ডন করতে গিয়ে বলেন, আমরা যদি সদকাতুল ফিতর আদায়ের ক্ষেত্রে তোমাদের মত হাদীসকে আবশ্যক করে নেই তাহলে হাদীসে বর্ণিত পাঁচ প্রকার খাদ্য ব্যতীত অন্য খাদ্য দিয়ে ফিতরা আদায় জায়েয হবে না ৷ তা ছাড়া নববী সা' দ্বারা পরিমাপ করা আবশ্যক হবে ৷ অথচ সবার কাছে নববী সা' নেই ৷ তখন শাফেয়ীগণ উত্তর দিলেন, যাদের কাছে নববী সা' নেই তারা আমাদের থেকে ক্রয় করে নিবে ৷ তখন ইমাম মুহাম্মাদ বললেন, যদি আপনাদের সাথে তাদের যুধ্ব চলতে থাকে তখন কী করবে ? এ কথা শুনে শাফেয়ীগণ লা- জাওয়াব হয়ে গেল ৷
প্রিয় পাঠক, আপনি একটু বিবেক দিয়ে ভাবুন ৷ টাকা দিয়ে ফিতরা আদায় জায়েয কি না? আপনার মন বলবে অবশ্যই জায়েয ৷ এবং টাকা দিয়ে আদায় করাই বেশি উপযোগী ৷